উলিপুর ডট কমঃ এগিয়ে যাবার প্রত্যয়ে আমরা সবার সহযোগিতা প্রত্যাশী

0

উলিপুর উপজেলার সবাইকে ২০১৬ সালের বিলম্বিত শুভেচ্ছা। এছাড়া উলিপুর ডট কমের সকল স্বেচ্ছাসেবক ও শুভাকাঙ্ক্ষী সবাইকে আমার পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা। গত বছরের ১৮ ই জুন কুড়িগ্রাম জেলা প্রশাসক মহোদয়ের কার্যালয়ে তাঁর উপস্থিতিতে আমরা যে উদ্দেশ্য নিয়ে উলিপুর ডট কম শুরু করেছি, তার সামান্যতম অগ্রসরতা লক্ষ করা গেলেও সে কৃতিত্ব স্বেচ্ছাসেবক ও পাঠকদের। তবে আমরা চাই আরও নতুন নতুন স্বেচ্ছাসেবী লেখক ও শুভাকাঙ্ক্ষীর সক্রিয় অংশগ্রহণ উলিপুর ডট কম কে সমৃদ্ধশালী করুক।

যে জিনিসটি আমরা সবসময় বলেছি সেটি আবারও বলে আমি আমার এই লেখা এগিয়ে নেব। সেটি হচ্ছে, উলিপুর ডট কম কোন সংবাদ মাধ্যম না, এটি শুধুমাত্র একটি তথ্য সম্বলিত পোর্টাল যার লক্ষ্য উলিপুর ও উলিপুরের জনগণের সাথে সম্পৃক্ত বিষয় ও ব্যক্তি, ঐতিহ্য ও সংস্কৃতি, ইতিহাস ইত্যাদি যা কিছুই তুলে ধরলে উলিপুরের প্রত্যক্ষ ও পরোক্ষ উন্নয়নে ভূমিকা রাখবে তা তুলে ধরার মাধ্যমে এটিকে একটি উলিপুর বিষয়ক তথ্য ভাণ্ডারে পরিণত করা। আমরা রাজনৈতিক  বিতর্ক এড়িয়ে উলিপুরের মানুষের জন্য অনুপ্রেরণামূলক লেখা প্রকাশ করব, জনগণের উন্নয়ন ভাবনাকে তুলে ধরব, যে ধরনের উন্নয়ন হলে জনগণ উপকৃত হয় সেগুলোর উপর রিপোর্ট করব, শিক্ষার বিকাশ ও উন্নয়নে লেখালেখি করব এবং সমসাময়িক গুরুত্বপূর্ণ বিষয়ের উপর জনগণের মতামত প্রকাশ করব। পাশাপাশি উলিপুরের মানুষের কর্মসংস্থান তৈরির উদ্দেশ্যে যতটুকু সম্ভব চেষ্টা করব। এবং যেহেতু এই সবকিছুই অনলাইনে (এই পোর্টালের মাধ্যমে) করা হবে, তাই আমাদের বিশ্বাস এই অঞ্চলের তরুণ প্রজন্মকে প্রযুক্তির মূলধারায় আনার উৎসাহ দেয়ার জন্য উলিপুর ডট কম ওয়েবসাইটটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে।

আমাদের সৌভাগ্য যে অল্প সময়ের ভেতর আমরা একঝাক উদ্যমী তরুণ সেচ্ছাসেবী লেখক পেয়েছি যারা প্রতিনিয়ত উলিপুর ডট কম কে সমৃদ্ধ করার জন্য ভাবছে এবং লেখা পাঠিয়ে দিচ্ছে। একটি বড় শুভাকাঙ্ক্ষী গ্রুপ পেয়েছি যারা সবসময় উৎসাহ জুগিয়ে যাচ্ছে। সার্বক্ষনিক উপদেষ্টা হিসেবে পেয়েছি শ্রদ্ধেয় সাইদুল আবেদীন ডলার ভাইয়ের (মহাসচিব – কুড়িগ্রাম জেলা সমিতি, ঢাকা) মত কিছু মানুষকে যারা নিজেদের সময়ের বৃহদাংশ ব্যয় করেন এতদ অঞ্চলের উন্নয়ন ভাবনায়।

সবার আন্তরিক সাড়ায় আমরা অনুপ্রাণিত ও উজ্জীবিত। তবে আমাদের লক্ষ্য ধাপে ধাপে কর্মসূচী হাতে নিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়া। ২০১৬ সালে আমরা কয়েকটি ব্যাপারে কাজ করে কিছু অগ্রগতি আনতে চাইঃ

১) প্রতিটি ইউনিয়ন থেকে লেখালেখি করতে ইচ্ছুক এমন লোকজনকে নিয়ে একটি টিম গঠন করব। যাদের কাজ হবে নিয়মিত লেখা পাঠিয়ে উলিপুর ডট কম কে তথ্যসমৃদ্ধ করা। আমরা তথ্য প্রদানকারীর পরিচয় ছবিসহ প্রকাশ করব যাতে তিনি নিজেকে লেখার মাধ্যমে এগিয়ে নিতে পারেন তথা উজ্জীবিত রাখতে পারেন।

২) আমাদের পোর্টালে একটি ভার্চুয়াল নেটওয়ার্ক তৈরি করব যেখানে চাকরিপ্রার্থী ও চাকরিদাতা উভয় পক্ষই যোগাযোগ করতে পারবে। এক্ষেত্রে চাকরিদাতাগনকে আমরা প্রার্থীর ব্যাপারে ভেরিফাইড তথ্য দিয়ে সহযোগিতা করব।

৩) আমাদের পোর্টালে প্রকাশিত লেখার আলোকে সংশ্লিষ্ট জনপ্রতিনিধিদের সাথে যোগাযোগ করব (প্রযোজ্য ক্ষেত্রে) যাতে জনগণের চাহিদা সম্বন্ধে ওনাদেরকে অবহিত রাখা যায়।

৪) স্কুল ও কলেজের শিক্ষার্থীদের জন্য গঠনমূলক লেখা আহবান করে সেগুলো থেকে উপযুক্ত লেখা পরিচয়সহ প্রকাশ করব। এতে করে শিক্ষার্থীদের কিছুটা হলেও মানসিক বিকাশ ঘটবে আশা করি।

৫) উপজেলার জ্যেষ্ঠ নাগরিকদের সাথে দেখা করে তাঁদের মতামত ও উন্নয়ন ভাবনাকে তুলে আনব।

৬) উলিপুর ডট কম পোর্টাল ব্যবহার করে সম্ভাব্য সব ধরনের সমাজ সচেতনতামূলক কাজ করার উদ্যোগ নেব।

৭) ইন্টারনেট ও সংশ্লিষ্ট প্রযুক্তির সদ্ব্যবহার করে এই খাতে বিশ্বব্যাপী যে সুযোগ সৃষ্টি হয়েছে সেই অর্থনৈতিক সম্ভাবনায় কিভাবে উলিপুরের তরুণ সমাজকে যুক্ত করা যায়, সে ব্যাপারেও আমরা চেষ্টা করব।

৮) আমাদের স্বেচ্ছাসেবক ও পাঠকদের কাছ থেকে ধারনা নিয়ে নতুন নতুন আয়োজনে সচেষ্ট থাকব।

পরিশেষে, সবার আগ্রহ বিবেচনায় নিয়ে উলিপুর ডট কম যে এগিয়ে যাবার প্রত্যয় গ্রহণ করেছে তাতে সবার সহযোগিতা একান্ত কাম্য। আমাদের কর্মকাণ্ড ও প্রকাশভঙ্গি সুন্দরতর করার ব্যাপারে আপনাদের পরামর্শ সাদরে গৃহীত হবে। ভুলত্রুটি ধরিয়ে দিয়ে সামনে এগিয়ে যাবার অনুপ্রেরণাই প্রধান চাওয়া আপনাদের কাছে।

প্রকৌশলী রূপম রাজ্জাক, এডিটর – উলিপুর ডট কম

Share.

About Author

Ulipur.com is all about Ulipur Upazilla of Kurigram district. Here we share important information and positive news from Ulipur as well as success stories, inspirational topics and articles from young writers.

Comments are closed.