বিশ্বব্যাপী সাড়া জাগানো পা চালিত নলকূপের আবিষ্কারক উলিপুরের নরেন্দ্রনাথ দেব

0

মোঃ আতিক মেসবাহ লগ্নঃ
ভারত উপমহাদেশসহ বিশ্বের অনেক দেশে আলোড়ন সৃষ্টিকারী একটি আবিষ্কার হচ্ছে “পা চালিত নলকূপ”। ইংরেজিতে “Treadle Pump” নামের এই যন্ত্রটি “ঢেকি কল” নামেই অধিক পরিচিত। সামান্য খরচের বিনিময়ে পানি তোলার এই যন্ত্রটি নব্বই এর দশকে দেশ ও দেশের বাইরে খুবই জনপ্রিয় হয়ে উঠেছিল। গর্বের বিষয় হল জ্বালানিহীন এ পরিবেশবান্ধব এই যন্ত্রটির আবিষ্কারক উলিপুরেরই শ্রী নরেন্দ্রনাথ দেব নামের এক ব্যাক্তি।

১৯২৭ সালের ২১ শে জুন তবুকপুর ইউনিয়নের কাশিমবাজার গ্রামে জন্মগ্রহণকারী কারী সনাতন ধর্মাবলম্বী এই ব্যাক্তির হাতেই কৃষিক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন আনার মত বেশ কয়েকটি যন্ত্রের আবিষ্কার ঘটে। স্বল্প ব্যয় কাঠের তৈরি প্রেস, ধান মাড়াই যন্রর, পশুশক্তি চালিত ডাল ভাঙ্গার মেশিনসহ অনেক আবিষ্কারই তার পরিশ্রমের ফল। নরেন্দেব কর্তৃক আবিষ্কৃত ঢেঁকিকল দেখার জন্য ১৯৭৯ সালে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান উলিপুর এসেছিলেন।

পরবর্তীতে এই পাম্পএর সীমারেখা আন্তর্জাতিক অঙ্গন পর্যন্ত বিস্তৃত হয়। ভারত, ভিয়েতনাম নেপাল,শ্রীলঙ্কা, থাইল্যান্ডের অগনিত কৃষকরা এখনও এধরনের ঢেঁকিকল ব্যবহার করেন। এই পাম্প আবিষ্কারের জন্য নরেন দেব ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এন্টারপ্রাইজ ও সুইজ ডেভেলপমেন্ট কো-অপারেশন এর পক্ষ থেকে সার্টিফিকেট অব মেরিট পেয়েছেন।

১৯৮৩ সালে ঢাকায় বিজ্ঞান মেলায় এই ঢেঁকিকল সর্বপ্রথম পুরষ্কার লাভ করে। ১৯৯১সালের নভেম্বর মাসে নরেন দেবকে ঢাকার সোনারগাঁ হোটেলে তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া সংবর্ধনা প্রদান করেন। বাঁশের পাইপ, নারিকেলের ছোবরা, কোস্ট আয়রনের দুটি সিলিন্ডার, দুটি ওয়াশার ও চেকবলের সমন্বয়ে তৈরি এ পাম্পটি ব্যবহারে কোন তেলের প্রয়োজন হয় না। রাসায়নিক জ্বালানির ব্যাবহার না থাকায় পরিবেশের উপরও কোন ধরনের ক্ষতিকারক প্রভাব পড়ে না। উলিপুরের নরেন্দ্রনাথ দেবের এই আবিষ্কার প্রমান করে দেয় আমাদের চিন্তনশক্তি কতটা দৃঢ়।

Share.

About Author

Ulipur.com is all about Ulipur Upazilla of Kurigram district. Here we share important information and positive news from Ulipur as well as success stories, inspirational topics and articles from young writers.

Comments are closed.