বেগমগঞ্জে ভাসমান হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা

0

হাফিজ সেলিম, উলিপুরঃ
উলিপুর উপজেলার নদ-নদী বিচ্ছিন্ন চর ও দ্বীপচরের দরিদ্র মানুষের চিকিৎসা সেবা দিতে ধরলা ও ব্রহ্মপুত্র নদে “এমিরেটস ফ্রেন্ডশীপ” নামক ভাসমান হাসপাতাল গত একমাস ধরে বিনামূল্যে চিকিৎসা প্রদান করে আসছে।

জানা গেছে, উপজেলার বেগমগঞ্জ ইউনিয়নের আকেল মামুদ গ্রামে ধরলা নদীতে ভাসমান অবস্থায় বহুতলা ভবন বিশিষ্ট এই হাসপাতালে রয়েছে অ্যাম্বুলেন্স ও উন্নত মানের যন্ত্রপাতি। হাসপাতালটিতে রোগীদের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষসহ বিভিন্ন উচ্চ ক্ষমতা সম্পন্ন যান্ত্রিক সহায়তায় বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে।

এ হাসপাতালের সেবা সমূহের মধ্যে রয়েছে সাধারণ রোগ সমূহের নিরাময়মূলক সেবা প্রদান, প্রজনন স্বাস্থ্য পরিচর্যা, মাতৃত্বজনিত সেবা, চোখ, দাঁতের চিকিৎসা, রেফারেল পদ্ধতি, ফলো-আপ, অপারেশন থিয়েটার সার্ভিস, এক্রে ও ইসিজি এবং সকল প্যাথলোজিক্যাল পরীক্ষার ব্যবস্থা। এছাড়াও বিশেষ সেবাসমূহ হলো – ঠোঁট কাটা ও তালু কাটা রোগ অপারেশন, পোড়া রোগী, হাত-পা বাঁকা (অর্থপেডিক সার্জারি), একশিরা/গোটার (হার্নিয়া, হাইড্রেসিল), টিউমার, এবং চোখের ছানি (লেন্স লাগানো) অপারেশন। এছাড়া দাঁতের বিভিন্ন চিকিৎসা (বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা) এবং দীর্ঘমেয়াদী জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি প্রদান করা হয়।

মহিলাদের জন্য ভর্তি বই প্রথমে ৫ টাকা এবং পরবর্তী প্রতিবারে ফি ৩ টাকা। পুরুষ রোগীদের জন্য বয়স্ক ভর্তি বই ১০ টাকা। অপ্রাপ্ত বয়স্কদের জন্য ৫ টাকা, পরবর্তী প্রতিবারে ফি ৩ টাকা করে নিয়ে সেবা দেয়া হয়। এতে ডাক্তারদের ভিন্ন ভিন্ন ক্যাম্প রয়েছে। যেমন ডেন্টাল ক্যাম্প, আই ক্যাম্প, প্লাস্টিক সার্জারি, অর্থপেডিক ক্যাম্প, পেডিয়েট্রিক ক্যাম্প, ফিজিওথেরাপি ক্যাম্প, নাক-কান-গলার ক্যাম্প এবং জেনারেল সার্জারী ক্যাম্পেইনিং এর সু ব্যাবস্থা বয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ এ প্রতিবেদককে জানান, ভাসমান হাসপাতালে প্রতিদিনে ২৫০ থেকে ৩০০ শত রোগীকে সেবা প্রদান করা হচ্ছে। দিন রাত ২৪ ঘন্টা তারা সেবা দিতে প্রস্তত বলেও জানান।

Share.

About Author

Ulipur.com is all about Ulipur Upazilla of Kurigram district. Here we share important information and positive news from Ulipur as well as success stories, inspirational topics and articles from young writers.

Comments are closed.