নৈতিকতা বিবর্জিত তারুণ্যঃ একটি অভিজ্ঞতা ও কিছু কথা

0

সাগর নিলয়ঃ
সমাজের উন্নয়ন সম্ভব হবে তখনি, যখন মানুষ মিথ্যা অভিনয়কে বিসর্জন দিতে তৎপর হবে। উদাহরণস্বরূপ যদি বলি দেশীয় শিল্পীসমাজের একদল শকুন যারা মিথ্যা অভিনয় করে তাদের জীবিকা নির্বাহ করছে খুব সস্তামূল্যে বাজারে। এদের মতো শিল্পীরা তাদের পেটের দায়ে শৈল্পিকতা ধ্বংস করতে করতে উদ্বাস্তু। যে শাস্ত্রপাঠ করে উদর রক্ষা করে, সেই শাস্ত্রের যদি দীক্ষণীয় দিক তথা মুখ্য উদ্দেশ্য ব্যাহত করে তবে বলুন হে তারুণ্য, এদের বাকযন্ত্র বিকলাঙ্গ করতে কেন চাইব না? সমাজের একদল মুখোশধারী শকুন তাদের আধিপত্য বিস্তার করার লক্ষ্যে পিতামহসমতুল্য পাঠ্যকে ভুলে গিয়ে গৌণ উদ্দেশ্য পূরণ করছে। এভাবে জাতি ধ্বংসের পথে। সবাই উদর রক্ষার্থে নিজেকে কামরূপী সস্তামালে বাজারজাতকরণ করছে। আমি বাংলাদেশের মিডিয়া চ্যানেলগুলোর দৃষ্টি আকর্ষণ করে অনুরোধ করব যে, তাদের চ্যানেলের অন্তর্ভুক্ত কার্যক্রম কি এই মুখোশধারী শকুন শিল্পীদের মিথ্যা বিচরণের মতো সস্তা নাকি? অধিকাংশ সংগীত শিল্পী তারা সংগীতের আসল রূপমাধুর্য প্রদান করতে একেবারেই অক্ষম। আর দেশের মিডিয়াওয়ার্ল্ড নাকি এসব শিল্পীকে ব্যবহার করে সুযোগ প্রদান করে, তবে তো শুধু উদর রক্ষা হবে মাত্র। শিল্পীর শৈল্পিকতা বিনষ্ট হয়ে যাবে তথা যাচ্ছে। এতে করে শিল্পভান্ডার শূন্যতলে পৌঁছে যাচ্ছে।

দৃষ্টান্তস্বরূপ, আমি গাজীপুর কোনাবাড়ীতে একটি কনসার্টে গিয়েছিলাম। তো স্টেজে উঠে উপস্হাপিকা উপস্হাপন করছেন – “আমাদের এবারের আকর্ষণ – চ্যানেল আই সেরা কন্ঠের টপ -৩ গায়ক/গায়িকা অমুক গান গাইতে আসছে”। বেশ ভালো কথা। পুনরায় উপস্হাপিকা উপস্হাপন করছেন এবারের চমকপ্রদ আকর্ষণ সুদূর ঢাকা থেকে আগত, 7 Up Musical Premier Legue সেরা দশের শিল্পী অমুক। ভালো কথা, আমি তো এই কথা শুনে বেশ আনন্দিত। কারণ আমিও এই রিয়েলিটি শোতে ডিভিশন পর্যায়ে পারফর্ম করেছিলাম। এবার তাহলে গান গাওয়া শেষ হলে এই শিল্পীর সাথে পরিচয় হতেই হবে। মজার বিষয় তার সাথে করমর্দন করে কুশল বিনিময়ের পালা শেষ করে আসল কথায় চলে গেলামঃ

আমি: ভাইয়া অনেক সুন্দর গাইলেন। আমি বিমুগ্ধ।
অমুক শিল্পী: এইতো ভাই, সবই দয়ালের ইচ্ছা।
আমি:ভাই, আপনি সেভেন আপ মিউজিক্যাল এ সেরা দশে জায়গা করে নেওয়ার জন্য অভিনন্দন। এগিয়ে যান ভাই।
অমুক শিল্পী :সুন্দর করে একটা ধন্যবাদ দিলেন।
আমি: ভাই, আপনি কোন বিভাগের হয়ে পারফর্ম করেছেন?
অমুক শিল্পী: একটু বিরক্ত হয়ে, এইতো ঢাকা।
আমি: ও বেশ, কোন সালের আপনি পারফর্মার?
অমুক শিল্পী এবং তার পাশের টুকটুকে সুন্দরী মেয়ে শিল্পী: আরে ভাই, ও ২০১২ তে চ্যাম্পিয়ন হয়।
আমি: বাহ্ তাই নাকি! সাব্বাশ!
মেয়ে শিল্পী: আর আমি চ্যানেল আই সেরা কন্ঠতে সেরা হই।
আমি: বেশ, আচ্ছা আপনাদের সময় বিচারক কারা ছিলেন?
শিল্পীদ্বয় একত্রে: এত কিছু মনে নাই রে ভাই।
আমি: (মেজাজ খারাপ করে) কি যে বলেন ভাই আপনারা। এসব উল্টাপাল্টা বিজ্ঞাপন দিয়ে গান গাওয়া ছেড়ে দেন। এমনিতেই অনেক সুন্দর গান গাইতে পারেন, মাশাল্লাহ্ কন্ঠ ও অনেক সুন্দর। ঠিক আছে? 7 UP MUSICAL PREMIER LEGUE শুরু হলো ২০১৫ তে প্রথমবার। আর আপনি নাকি ২০১২ তে একবার বলেন সেরা দশে আরেকবার চ্যাম্পিয়ন। আর এই যে সুন্দরী আপু, আপনি বিচারকের নাম ভুলে গেছেন তাই না। এসব বর্জন করে প্রকৃত শিল্পীর শৈল্পিকতায় বিশ্বাসী হয়ে গান গাইবেন অনুরোধ রইল। এসব টিভি চ্যানেলের নাম ভাঙিয়ে গান গাওয়া পেশা ছেড়ে দিয়ে শপিং মলে চাকুরী করেন ভালো করবেন।

এরপর তো কতৃপক্ষ আমাকে বাইরে নিয়ে আসে এবং ভুলভাবে সবকিছু বোঝানোর চেষ্টা করে।

তাই বলি – হে তারুণ্য, চল আমরা জেগে উঠি প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে সমাজ তথা দেশের এরকম নরপিশাচগুলোকে পৃথিবীতেই নরক যন্ত্রণা দিয়ে সঠিক পথের পথ প্রদর্শক হওয়ায় প্রতিজ্ঞাবদ্ধ হই।

লেখকঃ
সাগর নিলয়
গ্রামঃ হাপারভিটা, ইউনিয়নঃ বুড়াবুড়ি
উলিপুর, কুড়িগ্রাম।

Share.

About Author

Ulipur.com is all about Ulipur Upazilla of Kurigram district. Here we share important information and positive news from Ulipur as well as success stories, inspirational topics and articles from young writers.

Comments are closed.