উলিপুরে রিড প্রকল্পের শিক্ষক সঞ্জীবনী প্রশিক্ষণ অনুষ্ঠিত

0

আব্দুল মালেকঃ
কুড়িগ্রামের উলিপুরে আরডিআরএস বাংলাদেশ রিড প্রকল্পের আওতায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের নির্দেশনা ও মূল্যায়ন বিষয়ক সঞ্জীবনী প্রশিক্ষণ শুরু হয়েছে। গত বুধবার ইউএসএআইডি’র আর্থিক সহায়তায় ও সেভ দ্য চিলড্রেন এর কারিগরি সহযোগিতায় ৩ দিন ব্যাপী এ প্রশিক্ষণ সংস্থার হলরুমে অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ প্রদান করেন, উপজেলা সহকারি শিক্ষা অফিসার আলী ইমরান।

রিডিং এ্যানহ্যান্সমেন্ট ফর এ্যাডভান্সিং ডেভেলপমেন্ট (রিড) প্রকল্পের টেকনিক্যাল অফিসার নির্মলেন্দু রায় ও ফরহাদ হোসেন প্রশিক্ষণে সহায়কের ভূমিকা পালন করেন। উলিপুর উপজেলার একশত ৩২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের বাংলা পঠন দক্ষতা উন্নয়নে কাজ করছে । শিক্ষকরা প্রশিক্ষণ পরবর্তীতে পড়তে শেখার ৫টি উপাদানের কৌশল প্রয়োগের মাধ্যমে তাদের স্ব-স্ব স্কুলের প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের বাংলা বিষয় ক্লাসে পড়তে শেখার পাঁচটি উপাদান ধ্বনিসচেতনতা, বর্ণজ্ঞান, শব্দভান্ডার, সাবলীলতা ও বোধগম্যতার প্রয়োগ, সম্পূরক উপকরণের কার্যকর ব্যবহার, মূল্যায়ন, পাঠপরিকল্পনা তৈরি, শিক্ষার্থীদের পাঠাভ্যাস বৃদ্ধি বিষয়ে প্রশিক্ষন প্রদান করা হয়।

উল্লেখ্য এ প্রকল্পের অধিনে কুড়িগ্রাম সদর ও উলিপুর উপজেলায় ২’শ ৬৪ জন শিক্ষককে পড়তে শেখার উন্নয়নে নির্দেশনা ও মূল্যায়ন বিষয়ক সঞ্জীবনী প্রশিক্ষণ প্রদান করা হবে।

Share.

About Author

Ulipur.com is all about Ulipur Upazilla of Kurigram district. Here we share important information and positive news from Ulipur as well as success stories, inspirational topics and articles from young writers.

Comments are closed.