কলকাতায় সব্যসাচী সাহিত্য পদক পেলেন উলিপুরের এম. উমর ফারুক

0

নিউজ ডেস্কঃ
বাংলা সাহিত্যে অবদান রাখায় ভারতের পশ্চিমবঙ্গের ‘সব্যসাচী সাহিত্য পদক-২০১৭’ পেয়েছেন উলিপুরের এম. উমর ফারুক। বৃহস্পতিবার কলকাতার আলিমুদ্দিন স্ট্রিটে এক মিলনায়তনে অনুষ্ঠানের মাধ্যমে এম. উমর ফারুকের হাতে সব্যসাচী পদক তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে কথাসাহিত্যিক এম. উমর ফারুককে উত্তরীয় পরিয়ে ও ফুল দিয়ে বরণ করা হয়।

সব্যসাচী পত্রিকার সম্পাদক কবি ও কথাসাহিত্যিক নরেশ মণ্ডলের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক ঘনশ্যাম চৌধুরী, শ্যামা প্রসাদ ভট্টাচার্য, রাহুল গোস্বামী প্রমুখ।

সম্পাদক, কবি ও কথাসাহিত্যিক নরেশ মণ্ডল বলেন, বাংলাদেশের কথাসাহিত্যিক উমর ফারুকের লেখা সব্যসাচী পত্রিকায় নিয়মিত প্রকাশিত হয়েছে। তার প্রকাশিত উপন্যাস ও ছোটগল্পের বই পড়েছি। এর মধ্যে ‘যে রাতে দিন হয় না’ উপন্যাসটি বেশ ভালো। তাই তার হাতে ‘সব্যসাচী সাহিত্য পদক’ তুলে দিতে পেরে আমরা উৎফুল্ল।

এম. উমর ফারুক ১৯৮৪ সালের ২৪ ফেব্রুয়ারি কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার তবকপুর ইউনিয়নের দক্ষিণ সাদুল্যা তেলীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি মো. গোলাম হোসেন সরকার ও আনোয়ারা বেগমের চার সন্তানের মধ্যে সবার বড়। কথাসাহিত্যিক এম. উমর ফারুক ১৯৯৭ সালে কবিতা লেখার মধ্য দিয়ে লেখালেখি শুরু করেন। তিনি উপন্যাস, ছড়া, কবিতা, গল্প, প্রবন্ধ, গান ও নাটক লেখেন নিয়মিত। তার লেখা একাধিক নাটক টিভিতে প্রচারিত হয়েছে। লেখকের প্রকাশিত বইগুলো হচ্ছে- যে রাতের দিন হয় না (উপন্যাস), ঝরা ফুলের ঘ্রাণ (ছোটগল্প), মেঘে ঢাকা চাঁদ (উপন্যাস), পথে প্রান্তরে সাংবাদিকতা (সাংবাদিকতাবিষয়ক), যন্ত্রণার পদাবলি (উপন্যাস), হৃদয় ভাঙ্গা ঢেউ (ছোটগল্প), হৃদয়ের পরবাসে (কাব্যগ্রন্থ) নির্মম নিয়তি (উপন্যাস), প্রেম শুধু কাঁদিয়ে গেল (উপন্যাস)।

Share.

About Author

Ulipur.com is all about Ulipur Upazilla of Kurigram district. Here we share important information and positive news from Ulipur as well as success stories, inspirational topics and articles from young writers.

Comments are closed.